৪র্থ গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকে সিরাজগঞ্জে শিশু কিশোরদের প্রতিবাদ

দ্বীন মোহাম্মাদ্দ সাব্বির, বিশেষ প্রতিনিধিঃ
জ্ঞান বিজ্ঞানের অগ্রযাত্রায় বিশ্ব যখন এগুচ্ছে উন্নয়নের স্বর্র্ণশিখড়ের দিকে,তখনই বিশ্ববাসীর সামনে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে জলবায়ু পরিবর্তন। জলবায়ু পরিবর্তনের মতো ভয়ংকর বিষয়কে আজ আর এড়িয়ে যাবার কোনো সুযোগ নেই।বিশ্ববাসী আজ বুঝতে পেরেছে এভাবে চলতে থাকলে তাদের সামনে একটি বিষয়ই অপেক্ষা করছে-সেটি হচ্ছে ধ্বংস।তাই,বিভিন্ন আন্দোলন গড়ে উঠছে এই জলবাযু পরিবর্তন থেকে পৃথিবীকে রক্ষা করতে।

তারই ধারাবাহিকতায়,সিরাজগঞ্জের শিশু কিশোরেরা আজ সিরাজগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রতিবাদ কর্মসূচি পালন ও মানববন্ধন করেছে। উক্ত মানববন্ধনে সিরাজগঞ্জের সর্বস্তরের শিশু-কিশোর বন্ধুরা অংশগ্রহণ করেছিল।উক্ত মানববন্ধনে সিরাজগঞ্জের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ ও শিশু কিশোরদের সংগঠন “বাংলাদেশ ন্যাশনাল চাইল্ড পার্লামেন্ট,বিএনসিপি সিরাজগঞ্জ প্রদেশের সদস্যরা অংশগ্রহণ করেছিল। মানববন্ধনকারীরা শহিদ মিনার প্রাঙ্গণে তাদের পৃথিবীকে বাঁচানোর দাবি উত্থাপন করে।

তাদের দাবি একটিই-জলবায়ু পরিবর্তন ঠেকাতে হবে।পরিবেশ দূষণ কমিয়ে,জলবায়ু পরিবর্তন রোধ করে একটি সুন্দর বসবাসযোগ্য পৃথিবী তারা চায়।বিস্ময়কর বিষয় এটিই উক্ত মানববন্ধনে একদম ছোট্ট শিশুরাও এসেছিল আজ নতুন পৃথিবী গড়ার অঙ্গীকার নিয়ে।মানববন্ধনকারী একটি ছোট্ট শিশুকে জলবায়ু পরিবর্তন নিয়ে তার মতামত জানতে চাইলে,সে বলে-আমি বাংলাদেশ ও পৃথিবীকে ভালোবাসি।আমি নিজেও গাছ লাগাবো,অন্যদেরকেও বলবো গাছ লাগিয়ে এই পরিবেশ ও পৃথিবীকে রক্ষা করতে।মানববন্ধনরত এক শিক্ষার্থীকে জলবায়ু পরিবর্তন ও পৃথিবীকে কীভাবে বাঁচানো যায় এ বিষয়ে তার মতামত জনতে চাইলে, তিনি বলেন,বাংলাদেশ আজ হুমকির সম্মুখে।

আজ যদি বাংলাদেশের ১৬ কোটি মানুষ একটি করে প্লাস্টিক না ফেলে একটি করে গাছ লাগায়,তাহলে এই বাংলাদেশকে আসন্ন বিপর্যয় থেকে রক্ষা করা সম্ভব।শুধু বাংলাদেশ নয়,সমগ্র পৃথিবীকেই বাঁচানো সম্ভব।”মানবন্ধনকারীরা কীভাবে পৃথিবী বিপর্যয়ের দিকে যাচ্ছে এবং এই বিপর্যয় থেকে রক্ষা পেতে হলে কী কী করতে হবে,পৃথিবীবাসীর করণীয় সম্বন্ধে তাদের মতামত ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *