নারীদের ঋণ ফেরত দেওয়ার প্রবণতা বেশি

ব্যাংক থেকে ঋণ নিয়ে সেটি ফেরত দেওয়ার ক্ষেত্রে নারীরা এগিয়ে আছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, ১০০ জন পুরুষ যদি ঋণ নেয়, আর ১০০ জন নারী যদি ঋণ নেয়—তাহলে ঋণ শোধ করার ক্ষেত্রে দেখা যাবে পুরুষেরা পিছিয়ে। নারীদের সততা, ঋণ শোধ করার প্রবণতা পুরুষের চেয়ে অনেক অনেক বেশি।

আজ শুক্রবার বিকেলে চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত মাসব্যাপী ১৩তম ইন্টারন্যাশনাল উইমেনস এসএমই এক্সপো বাংলাদেশের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। নগরের পলোগ্রাউন্ড মাঠে হচ্ছে এ মেলা।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ‘বাণিজ্যে বসতি লক্ষ্মী। এ বাণিজ্যে যখন নারীরা এসেছে, তাহলে আমরা এগিয়ে যাবই।’

চট্টগ্রামকে ব্যবসার লাইফলাইন উল্লেখ করে টিপু মুনশি বলেন, ‘সম্প্রতি আমি ভারতের গুয়াহাটি ঘুরে এসেছি। পূর্ব ভারতের মানুষ চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে চায়। কারণ, তাদের এখন ১ হাজার ২০০ কিলোমিটার ঘুরে যেতে হয় কলকাতা বন্দর যেতে। চট্টগ্রাম বন্দর হলে অর্ধেক পথে দাঁড়াবে। আর এটি হলে আমাদেরও রাজস্ব আয় বাড়বে। কর্মসংস্থান হবে।’

উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সোয়েমারনো, এশিয়ান আরব চেম্বারের সভাপতি প্রিন্সেস ফে জাহান আরা, ইন্ডিয়ান ইকোনমিক ট্রেড অর্গানাইজেশনের প্রেসিডেন্ট আসিফ ইকবাল, মালয়েশিয়ান ওয়ার্ল্ড চেম্বার অব কমার্সের ভিশন ও ডেভেলপমেন্টের প্রধান দাতিন মালিগা সুব্রা মানিয়াম, চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক প্রেসিডেন্ট কামরুন মালেক, ফ্যাশন ডিজাইনার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মানতাশা আহমেদ, পিআরআইএসএম প্রকল্পের টিম লিডার আলী সাবেত প্রমুখ।

স্বাগত বক্তব্য দেন ১৩তম ইন্টারন্যাশনাল উইমেনস এসএমই এক্সপোর চেয়ারম্যান মুনাল মাহবুব।

বিশেষ অতিথির বক্তব্যে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সোয়েমারনো বলেন, নারীরা এগিয়ে যাচ্ছেন, এর প্রমাণ এই মাসব্যাপী মেলা। নারীরা আরও এগিয়ে যাবেন—সেটাই চাওয়া।

বিশেষ অতিথির বক্তব্যে মাহবুবুল আলম বাণিজ্যমন্ত্রীকে ইঙ্গিত করে বলেন, বে টার্মিনাল নির্মাণের কাজ কখন শুরু হবে—এর একটা সময় নির্ধারণ করে দেওয়া হোক। কারণ, এটি হলে বন্দরের সক্ষমতা বাড়বে। পাশাপাশি তিনি চট্টগ্রাম-ঢাকা কনটেইনার ট্রেন সার্ভিস চালুর দাবি জানান।

ভারতের হরিয়ানা ও মহারাষ্ট্রে নির্বাচনের কারণে বাংলাদেশে পেঁয়াজ আসতে পারেনি বলে মন্তব্য করেন ইন্ডিয়ান ইকোনমিক ট্রেড অর্গানাইজেশনের প্রেসিডেন্ট আসিফ ইকবাল। তিনি বলেন, আগামী ১৫ দিনে বাংলাদেশে প্রচুর পেঁয়াজ আসবে।

মেলার উদ্বোধন হলেও একটি স্টলও এখন চালু হয়নি। আজ সন্ধ্যায় স্টল নির্মাণকাজ করতে দেখা গেছে শ্রমিকদের। তবে আয়োজকেরা জানান, দ্রুতই সব স্টল চালু হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *