বগুড়ায় আকস্মিক ভাবে বিভিন্ন সড়কে বাস চলাচল বন্ধ

বগুড়া প্রতিনিধি।।
সরকার ঘোষিত নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের প্রতিবাদে বগুড়া থেকে সড়কপথে সকল বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। শনিবার সকাল থেকে পূর্ব কোন ঘোষনা ছাড়াই বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের সদস্যরা এই বাস চলাচল বন্ধ করে দিয়েছে অভিযোগ পাওয়া গেছে।
এব্যপারে খোজ নিয়ে জানা যায়, সরকার ঘোষিত নতুন সড়ক নিরাপত্তা আইনের আওতায় গত ১ নভেম্বর থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও বর্ধিত সময়ে গত কয়েক দিন সচেতনতামূলক কার্যক্রম নিয়ে ব্যস্ত ছিল প্রশাসন। ফলে গত দুই সপ্তাহ শিথিল ছিল নতুন আইনের কার্যকারিতা।
আগামী কাল রবিবার থেকে আইন কার্যকর হতে পারে, এমন আশঙ্কায় এক শ্রেণীর প্রভাবশালী নেতা নামধারীদের ছত্রছায়ার পরিবহন শ্রমিকেরা শনিবার সকাল থেকেই পূর্ব কোন ঘোষনা ছাড়াই অঘোষিত ধর্মঘট পালন শুরু করছেন।
এদিকে শ্রমিক নামধারীদের এই অমানবিক হঠাৎ অঘোষিত এ কর্মসূচির ফলে বগুড়া থেকে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেট ছাড়াও বগুড়া-জয়পুরহাট, বগুড়া-রংপুর, বগুড়া-নওগাঁ, বগুড়া-গাইবান্ধা, বগুড়া-দিনাজপুর, বগুড়া-নাটোর, বগুড়া-রাজশাহী, বগুড়া-সিরাজগঞ্জ-নগরবাড়ি, বগুড়া -ময়মনসিংহ ও টাঙ্গাইল এবং উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের সড়কপথে সব ধরনের সকল বাস চলাচল বন্ধ রয়েছে বলে জানা গেছে । পূর্ব কোন ঘোষণা ছাড়াই আকস্মিক বাস চলাচল বন্ধ ঘোষণা করায় ফলে দুর্ভোগে পড়েছেন হাজারো যাত্রী।
বগুড়ার চারমাথা কেন্দ্রীয় বাসটামিৃন্যাল এলাকায় ভুক্তভোগী কয়েক জন ব্যক্তি বলেন, সকালে বিভিন্ন জেলা থেকে বাস ছেড়ে এলেও বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের কতিপয় সদস্যরা বাস চলাচলে বাধা দিকে শুরু করে।অভিযোগে জানা যায়, এসময় বেশ কিছু সঙ্গবদ্ধ বিক্ষুব্ধ শ্রমিকেরা সেখানে আগত বাস আটক করে যাত্রী জোর করে বাস থেকে নামিয়ে দিয়ে টার্মিনালে আটকে রাখেন। এতে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েন। দুপুর ২টায় বাস ধরতে আসা আশরাফুল ইসলাম বলেন, নওগাঁ থেকে যাত্রী নিয়ে আসা একটি বাস যাত্রী নামিয়ে দিয়ে ফিরতে ট্রিপে যাত্রী তোলা শুরু করলে একদল শ্রমিক এসে বাস থেকে যাত্রীদের নামিয়ে দিয়ে বাসটি আটক করে টার্মিনালে ঢুকিয়ে দেন। এখন বাস না পেয়ে চরম দুর্ভোগে পড়েছি।
এ বিষয়ে বগুড়া মোটর মালিক গ্রুপের সভাপতি শাহ আখতারুজ্জামান ডিউক এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, শ্রমিকদের ধর্মঘট সম্পর্কে তার কিছুই জানা নেই। তিনি আরো বলেন ধর্মঘট বিষয়ে বাস মালিকদের সঙ্গে এ নিয়ে আগে কোনো আলোচনা হয়নি।
অন্যদিকে বগুড়া ট্রাফিক পুলিশের ইনচার্জ ট্রাফিক ইন্সপেক্টর(টিআই)রেজাউল করিম রেজার সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি নিশ্চিত করে বলেন, পূর্ব কোন ঘোষনা কিম্বা আলোচনা ছাড়াই শ্রমিকেরা শনিবার সকাল থেকে আকস্মিক ভাবে অধিকাংশ রুটে বাস চলাচল বন্ধ ঘোষণা করেছেন। এতে যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। তিনি বলেন এ বিষয়ে তারা শ্রমিকনেতাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা তদবির চালিয়ে যাচ্ছেন।
উল্লেখ্য, অতি সম্প্রতি বগুড়ায় এক সমাবেশ থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের প্রতিবাদ ও তা বাতিলের দাবিতে কঠোর আন্দোলনের হুশিয়ারী দিয়েছিলেন মোটর শ্রমিক ইউনিয়নের নের্তৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *