শেরপুরেকেল্লা উচ্চ বিদ্যালয়ে এসএসসি ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

স্টাফরিপোর্টার:
বগুড়ার শেরপুরে এসএসসি পরীক্ষার ফরম পূরণে আদালতের নির্দেশ উপেক্ষা করে কেল্লা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করার অবিযোগ পাওয়া গেছে। প্রধান শিক্ষকের এমন আচরনে অভিভাবকরা অন্তোষ প্রকাশ করেছে।
জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০২০ সালের এসএসসি পারীক্ষায় ফরম পূরনে ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে। মানবিক ও ব্যবসা শাখায় ১ হাজার ৭’শ ৫০টাকা, বিজ্ঞান শাখায় ১ হাজার ৯’শ ৮০ টাকা। অধিকাংশ বিদ্যালয় গুলোতে সরকারি নির্দেশনা উপেক্ষা করে কোচিং ফি এবং উন্নয়ন ফি সহ নানা অজুহাতে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। তবে বাড়তি টাকার জন্য কোন রশিদ দেওয়া হচ্ছে না।
সরেজমিনে গিয়ে জানা যায়, কেল্লা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহজাহান আলী উপজেলা মাধ্যমিক প্রধান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হওয়ায় কাউকে তোয়াক্কা না করে ক্ষমতার দাপট দেখিয়ে পরীক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার ৮’শ থেকে ৩ হাজার ২’শ টাকা আদায় করছে বলে অভিযোগ উঠেছে।
ফরম পূরন করতে আসা শিক্ষার্থী সাগর, জাহিদ, হযরত, রবিন, রুম্মান, মুক্তার, নাহিদসহ আরো কয়েকজন বলেন, প্রধান শিক্ষক আমাদের বলেছে ফরম পূরণে অনেক কাজ করতে হয় এ জন্য আমাদের কাছ থেকে তিন হাজার ২শ টাকা নিচ্ছে।
অভিভাবক বাসেদ, বাবলু, রহিদুল বলেন, আমরা দরিদ্র কৃষক মানুষ ছেলে-মেয়েদের ফরম পূরন করতে তিন হাজার ২শ টাকা করে দেয়া আমাদের পক্ষে কষ্টসাধ্য। ফরম পূরন করতে না পারলে আমাদের ছেলে মেয়েদের ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাবে। তাই বাধ্য হয়ে ঋণ করে হলেও  টাকা দিয়ে ফরম পূরন করেছি।
এ বিষয়ে কেল্লা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা মাধ্যমিক প্রধান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. শাহজাহান আলী দাপট দেখিয়ে বলেন, অতিরিক্ত টাকা আদায় করেছি আপনারা যা পারেন করেন। এ টাকা খরচ বাবদ নেওয়ার বিধান আছে।
এ প্রসঙ্গে মাধ্যমিক শিক্ষা অফিসার নজমুল হক বলেন, বোর্ড ফি ছাড়া অতিরিক্ত কোন টাকা নেওয়া যাবে না। যদি কোন শিক্ষা প্রতিষ্ঠান আদায় করে তাহলে এটা অপরাধ।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী সেখ বলেন, বোর্ড নির্ধারিত ফি ছাড়া অতিরিক্ত টাকা কোন শিক্ষা প্রতিষ্ঠান আদায় করে তাহলে দতন্ত সাপেক্ষে আনইগত ব্যবস্থা গ্রহন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *