নূহ নবীর ভাগ্যে জোটেনী প্রতিবন্ধি কার্ড

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : ১৯শে ফেব্রুয়ারী শুক্রবার সকাল ১০টার দিকে মোঃ নূহ নবী তিনটি বিয়ারিং দিয়ে কাঠের তৈরী গাড়ীতে বসে দুহাতে ঠেলে ঠেলে ভিক্ষা ভীতি করছেন রায়গঞ্জ পৌরসভার ধানগড়া আওয়ামীলীগ পার্টি অফিসের সামনে দেখা হল কথা হলো তার সাথে নিরাপদ সড়ক চাই এর একটি স্লোগান কানে এস বার বার ঠাস ঠাস করে বাজতে থাকে “একটি সড়ক দূর্ঘটনা সারা জীবনের কান্না” আর গুনিজনদের আরও একটি নিরন্তর সত্য বাণী সত্য কথা কূপুত্র জন্ম দেওয়ার চেয়ে নিঃসন্তান থাকা অনেক ভালো।

পৈত্রিক নিবাসে বসবাস করা মোঃ নূহ নবী গ্রামঃ বড়ই তলী ভাঙ্গা, উপজেলাঃ শেরপুর,বর্তমান নিবাস প্রতাপ খাদুলী আদর্শ গ্রাম উপজেলার ধুনট জেলা বগুড়া। পিতা মৃতঃ হারুনর রশিদ মন্ডল শক করে নাম রেখে ছিলেন নূহ নবী। পেশায় ছিলেন মটর শ্রমিক। দীর্ঘদিন শ্রমিকের দায়িত্ব পালনকালে তার বৈবাহিক জীবনে তিন পুত্র ও পাঁচ কন্যা সন্তানের জনক মোট আট সন্তানের জন্ম দাতা ১০ জনের সংসার খেয়ে পরে ভালই যাচ্ছিল দিন। ৬/৭ বছর আগে হঠাৎ তার জীবনে নেমে আসে ভয়াল কালো রাত রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা নামক স্থানে এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় দুই পা বিচ্ছিন্ন হয়ে যায়।

অনেক চিকিৎসার পর পায়ের পাতা থেকে উড়–র শেষ ভাগ পর্যন্ত কয়েক দফা কেটে ফেলতে হয় তাকে। চিকিৎসা ব্যয় মেটাতে বসত ভিটা যা ছিল বিক্রি করে তিনি হয়েছেন নিঃস্ব। আশ্রয় হয় ধুনট উপজেলার প্রতাপ খাদুলী আদর্শ গ্রামে। ৫ কন্যা সন্তানকে প্রাত্রস্থ করেছেন তারাও তাদের সংসার নিয়ে পড়ে আছেন। পিতার খবর তারা রাখে না। শারীরিক অসুস্থতার কারণে ভিক্ষাবৃত্তি করতে না পারলে তার সংসার চলে না। বাইরে যেতে না পারলে তখন পুত্রদের নিকট দূরাবস্থার কথা জানালে মারমুখি হয়ে ওঠে। “কামাই করতে পারলে খাও না পারলে না খাও”হায়রে সন্তান যে সন্তানের মূখে হাসি ফুটলে যার পর নাই খুশি হতেন।আজ সেই সন্তান বলে কিনা “কামাই করতে পারলে খাও না পারলে না খাও”সরকারি ভাতাপ্রাপ্তির বিষয় জানতে চাইলে তিনি জানান বয়স্ক ভাতার কার্ড হয়েছিল কিন্তু এনআইডি কার্ডে বয়স কম বলে কার্ড দেয় নাই। বয়স কত জানতে চাইলে তিনি জানান ৭৩ বছর কিন্তু ভুলক্রমে এনআইডিতে বয়স ৫৩ বছর লেখা হয়েছে। যে কারণে বয়স্ক ভাতার কার্ড পাই নাই। প্রতিবন্ধির খবর জানতে চাইলে তিনি জানান প্রতিবন্ধি ভাতার কার্ডও নাই। ধুনট উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুল ইসলামের নিকট গিয়েছিলাম কাজ হয় নাই।

নূহ আলাইহিস সাল্লামের কাঠের তৈরী ডিঙ্গি নৌকার ঝড় জলচ্ছাসে অক্ষত অবস্থায় থাকলেও আমাদের নূহ নবী নৌকা যেন দিকভ্রান্ত হয়ে সংসারের অথৈই সাগরে ছুটে চলছে। একটি বয়স্ক ভাতা বা একটি প্রতিবন্ধি ভাতার কার্ড ভাগ্যে জোটেনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *