সারিয়াকান্দিতে কালভার্ট ভেঙে জনদুর্ভোগ!

তাজুল ইসলাম, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার সারিয়াকান্দিতে মাটিবাহী ট্রলি ও বালুবাহী ট্রাকের অতিরিক্ত বোঝায় ও বেপরোয়া গতিতে গাড়ী চলাচলে ভেলাবাড়ি-সোনাহাটা জিসি সড়কের কালভার্ট ভেঙে গেছে। প্রায় এক মাসেও সংস্কার ও মেরামত না করায় বিপাকে পরেছে গাড়ি চালক ও যাত্রী সাধারণ। কালভার্টটি দ্রুত মেরামতে স্থানীয় সরকার ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী মহল।

সরেজমিনে জানাগেছে, জোড়গাছা বাঙ্গালী সেতুর সম্প্রসারণে গত জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে সেতুর উপর দিয়ে সকল প্রকার যান চলাচল ও পথচারি চলাচলে নিষেজ্ঞা জারি করা হয়। সেতুর দুই পাশে বাঁশ দিয়ে গতিরোধ করা হয়েছে এবং সেতুর দক্ষিণ পাশে নদীর উপর সারিয়াকান্দি ও গাবতলী উপজেলা প্রশাসনের নিজস্ব অর্থায়নে বাঁশের সাঁকো নির্মাণ করা হয়। সাঁকোর উপর দিয়ে কোনো মতে লোক চলাচল করা গেলেও বোঝাইকৃত অটোভ্যান পারাপার করা সম্ভব হচ্ছে না। অটোবাইক চালক লিটন, সাইদুল, আফিজার, নজরুল সহ অনেকেই জানান, সেতুর উপর দিয়ে গাড়ি চলাচল বন্ধ থাকায় ভেলাবাড়ি-সোনাহাটা জিসি সড়কে গাড়ি চলাচল বৃদ্ধি পেয়েছে। কিন্তু নতুন পাড়ার দক্ষিণে মহিষাগাড়ি নামক স্থানে কালর্ভাটটি ভেঙে পরায় বিপাকে পরার অভিযোগ তুলেন গাড়ি চালকরা।

মাফুজার, আফিজার, এনামুল সহ কয়েকজন স্থানীয় বাসিন্দা জানান, ভোররাত থেকে সন্ধা পর্যন্ত মাটিবাহী ট্রলি ও বালুবাহী ট্রাকের বেপরোয়া চলাচল ও অনিয়ন্ত্রিত বোঝায়ে এ কালর্ভাটটি ভেঙে গেছে। কালর্ভাটটি দ্রুত মেরামত করা না হলে তাদের কে চরম ভোগান্তি পোহাতে হবে বলে দাবি করেন। বগুড়া থেকে আসা কয়েকজন মাইক্রো চালকের সাথে কথা হলে তারা জানান, সেখানে কালভার্ট ভেঙে গেলেও সিন্দুরা বটগাছ তলা তিন মাথায় সড়কে কোনো সতর্ক সাইনবোর্ড দেওয়া হয়নি। ফলে তাদেরকে কালভার্টের কাছে এসে ঘুরে যেতে হচ্ছে। এতে তাদের সময় ও গ্যাসের অপচয় হচ্ছে বলে দাবি করেন।

এব্যাপারে ভেলাবাড়ি ইউপি চেয়ারম্যান মোঃ রুবেল উদ্দীনের সাথে কথা হলে তিনি জানান, ইতোমধ্যে উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলী (এলজিইডি) ও প্রকল্প উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিও) অফিসের প্রতিনিধি কালর্ভাটটি পরিদর্শন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *