আজ বিশ্ব নারী উদ্যোক্তা দিবসআজ বিশ্ব নারী উদ্যোক্তা দিবস

উম্মে ফাতেমা ,বগুড়া: পৃথিবীর সকল নারী উদ্যোক্তাদের প্রতি আমার শ্রদ্ধা ও ভালোবাসা “আমরা নারী আমরা পারি” এই শ্লোগানে মুখরিত হোক সারা বিশ্ব।
২০১৪ সাল থেকে নারী উদ্যোক্তা দিবস শুরু হলেও বাংলাদেশে ২০১৭থেকেচালু হয়েছে এই দিবস।

“নারী মানেই অবলা” এই ভ্রান্ত চিন্তা বদলে নিন। আজ বিশ্ব নারী উদ্যোক্তা দিবস ২০২০। নারীর জন্ম হয়েছে কেবল রান্না, খেদমত ও বাচ্চা পালনের জন্য নয়, এগুলোর পাশাপাশি আরও অনেক সৃজনশীল কাজের জন্যও তাদের জন্ম হয়েছে।
এখন নারীদের চলার পথ মসৃণ করতে, তারা নিজেদের পরিচয় গড়তে সংসারের পাশাপাশি নিজের সৃজনশীল জ্ঞানের বহিঃপ্রকাশ করতে সফল। যে নারী রাঁধে, সে নারী এখন চুলও বাঁধে। শিক্ষার পাশাপাশি হোক অথবা চাকরির পাশাপাশি নতুবা গৃহিণী থেকে গড়ে উঠছে হাজার হাজার নারী উদ্যোক্তা। তারা এখন তাদের সময়ের মূল্য দিতে প্রস্তুত। তাদের প্রতিভা পৌঁছে দিয়েছে বিশ্ব দরবারে। কল্যাণের এই পথ থেকে রুখবে তাদের কারা?

করোনাকালের এই সংকটময় সময়ে সবচেয়ে বেশি নারী উদ্যোক্তা গড়ে ওঠেছে। তারা তাদের জন্য যখনই একটু সময় পেয়েছে, তখনই তাদের প্রতিভাগুলোকে খুঁজে বের করে তা বাস্তবসম্মত কাজে লাগিয়ে দেশ ও দশের উপকারে আসতে সক্ষম হয়েছে।
বতর্মানে এখন একজন নারী সৃষ্টি করছে শত শত নারী ও পুরুষের কর্মসংস্থান। এমন নজিরও বর্তমানে মিলছে। চামড়াজাত শিল্প হোক বা জুট, জামদানি, শীতল পাটি, বেতের আসবাব, অর্গানিক পণ্য হ্যান্ডিক্রাফ্ট, নকশী কাঁথা, তথ্য প্রযুক্তি, ট্রাভেল এজেন্সি, ট্যুর গাইড বা চিকিৎসা এমন কোথাও নেই যেখানে নেই নারী উদ্যোক্তারা। বিভিন্ন জেলার বা অঞ্চলের পণ্য, হোক তা লুঙ্গি অথবা খাবার, সবকিছুই নারীর হাত ধরে পৌঁছে যাচ্ছে দেশসহ দেশের বাইরে। সারাদিন সংসার সামলে নিজের উদ্যোগের কাজ করতে দিন রাত জেগে শ্রম দিয়ে যাচ্ছে।

আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবসে সব নারীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। এগিয়ে গেলে নারী, এগিয়ে যাবে দেশ।

উম্মে ফাতেমা
বগুড়া সদর প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *