সিরাজগঞ্জে নারী উদ্যোক্তাদের ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ও সনদপত্র বিতরণ

দ্বীন মোহাম্মাদ সাব্বির: সিরাজগঞ্জে নারী উদ্যোক্তাদের নতুন ব্যবসা সৃষ্টির লক্ষ্যে সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমইএফ) এর যৌথ উদ্যোগে নারী উদ্যোক্তাদের নতুন ব্যবসা সৃষ্টি শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠান ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ অক্টোবর) বিকালে শহরের ষ্টেশন রোডস্থ মালবি ম্যনশনে এ অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

সিরাজগঞ্জের নারী উদ্যোক্তাদের সংগঠন সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি জনাব শারিতা মিল্লাত, সিআইপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাশক (সার্বিক) এ বি এম রওশন কবির বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আনোয়ার পারভেজ। এছাড়াও জুম ওয়েবিনারে যুক্ত ছিলেন এসএমইএফ ও উইমেন এন্টারপেনারশিপ ডেভেলপমেন্ট (ওয়েড) এর কর্মকর্তাবৃন্দ উপস্খিত ছিলেন।

সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি ও  ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)  জনাব শারিতা মিল্লাত বলেন, আমাদের আয়োজিত প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষনার্থীরা তাদের পূর্বের অভিজ্ঞতার চেয়ে আরো ভালো কিছু শিখতে পেরেছে। অরথনৈতিক উন্নয়নে নারীদের গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে হবে। তাহলে জননেত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব হবে। বক্তব্যে তিনি বলেন, যারা প্রশিক্ষনার্থীরা আছে তারা যেন সাবলম্বি হতে পারে তাদের ভবিষ্যত যেন উজ্জ্বল হয় এই প্রচেষ্টায় উইমেন চেম্বার অব কমার্স সব সময় কাজ করে যাবে। সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি নারী উদ্যোক্তাদেরকে সরকারের বিভিন্ন সুযোগ সুবিধাসহ ঋণ সুবিধা পেতে নিয়মিত সহায়তা করবে বলে জানান তিনি।

অতিরিক্ত জেলা প্রশাশক (সার্বিক) এ বি এম রওশন কবির বলেন, দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে হলে নারীদের অর্থনীতির সাথে সম্পৃক্ত করতে হবে।নারীরা দেশের মোট জনসংখ্যার অর্ধেক। তাই দেশের অর্ধেক জনগষ্টিকে বাদ দিয়ে আমরা কখনোই এগিয়ে যেতে পারব না। তাই এসএমই ও উইমেন এর এই আয়োজন সাদুবাদ পাবার যোগ্য।

এসময় নারী উদ্যোক্তাদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখে সিরাজগঞ্জ সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আনোয়ার পারভেজ তার বক্তব্যে বলেন, আমরা নারীদের সমান তালে এগিয়ে নিতে সরকার কাজ করে যাচ্ছে । নারীদের প্রতি বৈষম্য মূলক আচরণ না করে তাদের উদ্যেক্তা হতে সবার সহযোগীতা করতে হবে।

কাজিপুর, উল্লাপাড়া, রায়গঞ্জ উপজেলা থেকে ৩০ জন নারী এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহন করেন। এবং অনুষ্ঠান শেষে সবাইকে সনদপত্র বিতরণ করা হয় ।

উল্লেখ্য,গত রবিবার (১৮ অক্টোবর) ৫দিনব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রমের সিরাজগঞ্জের নারী উদ্যোক্তাদের সংগঠন সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কার্যালয়ে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব শারিতা মিল্লাত, সিআইপি’র সভাপতিত্বে প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি সিরাজগঞ্জ-২ আসনের মাননীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত এমপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *