সিরাজগঞ্জে বিনামূল্যে বই পড়ার প্ল্যাটফর্ম ’বই বৃক্ষ’ এর উদ্বোধন

দ্বীন মোহাম্মাদ সাব্বির,স্টাফ রিপোর্টার:

বইয়ের শুদ্ধতা পাঠকদের হাতে হাতে পৌঁছে দেবার জন্য নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম “বই বৃক্ষ”। আজ বৃহস্পতিবার (০৮ অক্টোবর) একটি উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সিরাজগঞ্জে আত্মপ্রকাশ করলো “বই বৃক্ষ”।ঢাকা,রাজশাহী,নওগাঁ,বগুড়াসহ আরও কয়েকটি জেলায় বই বৃক্ষের শাখা রয়েছে।তাদের ৭ম শাখা হিসেবে উদ্বোধন হলো সিরাজগঞ্জ শাখাটি।

সিরাজগঞ্জ জুয়েলস অক্সফোর্ড স্কুল প্রাঙ্গণে সীমিত পরিসরে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলার বেশ কয়েকজন লেখক, উদীয়মান তরুণ কবি ও সাহিত্যিক এবং সর্বস্তরের বইপ্রেমীরা।

এসময় বই বৃক্ষের প্রতিষ্ঠাতা সদস্য রমজান আলী ইমন তার বক্তব্যে সংগঠনটির কার্যক্রম বিস্তারিত উপস্থাপন করেন।

উদ্বোধনী বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুক বলেন, জেলার প্রতিটি কলেজ, স্কুলসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই মহৎ উদ্যোগের প্রভাব ছড়িয়ে দিতে হবে।এ কাজে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

সিরাজগঞ্জের তরুণ লেখিকা নাইমা জাহান রিতু জানান, পাঠকদের জন্য বই বৃক্ষের এই আয়োজন সত্যিই প্রশংসার।এমন আয়োজনে যুক্ত হতে পেরে তিনি আনন্দিত।

সিরাজগঞ্জ শাখার পৃষ্ঠপোষকতায় রয়েছেন এক ঝাঁক তরুণ বইপ্রেমী।তাদের মধ্যে ফাতেমা তুজ জান্নাত নূর বলেন,বই বৃক্ষ সম্পর্কে অনলাইনে জেনেই আমি আগ্রহী হই।এরপর সবার সহযোগিতায় আজ আমরা সফলতার দিকে অগ্রসর হচ্ছি।

স্বাগত বক্তব্যে মুহাম্মদ বিন এমরান বলেন, কখনও কখনও কোনো ভালো বইয়ের একটি বাক্যই একজন পাঠককে সুপথ দেখাতে পারে।একজন স্বেচ্ছাসেবক হিসেবে আমি বই বৃক্ষের সাথে সার্বিকভাবে সম্পৃক্ত থাকবো।শুদ্ধতা ছড়িয়ে যাক সবার মাঝে।

অনুষ্ঠানে পাঠক তাসমিয়া জাহান শার্লি,মোঃখসরু,মেহেরুন্নেসা হিতৈষীসহ আরও অনেকে বক্তব্য রাখেন এবং তাদের উচ্ছ্বাস ও শুভ কামনা ব্যক্ত করেন।

উল্লেখ্য,গত এক বছরে বই বৃক্ষ মোট ৭১১ জন পাঠকের হাতে বিনামূল্যে পৌঁছে দিয়েছে ১১৫৭ টি বই।পছন্দের বইটি পড়া শেষে তাদের পাঠাগারে বইটি জমা দেন পাঠক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *