এস,এম,হাবিবুল হাসান  : সাতক্ষীরায় শুরু হয়েছে আম ভাঙ্গা।এজেলার আম আবহাওয়া ও মাটির কারণে অন্য জায়গার তুলনায় আগেই পেকে যায় । দাম পাওয়ার আশায় অনেকেই কাঁচা আম পাড়েন চাষিরা। তাই এবার প্রশাসন আগে থেকেই আম পাড়ার দিন-তারিখ নির্ধারণ করে দেয়। সাতক্ষীরায় প্রশাসনের বেঁধে দেয়া সময় শেষে গোপালভোগ ও গোবিন্দভোগ আম পাড়া শুরু হয়েছে । চলবে আগামী ৪ মে পর্যন্ত।

শনিবার (০১ মে) থেকে শুরু হয়েছে গোপালভোগ ও গোবিন্দভোগ আম পাড়া। চাষিরা বলছেন, উৎপাদন ভালো হলেও দামে সন্তুষ্ট নন তারা।

বেশি দাম পাওয়ার আশায় অনেকে আগেই অপরিপক্ক ও কাঁচা আম পেড়ে নেন ব্যবসায়ীরা। এরপর সেই আমে রাসায়নিক ব্যবহার করে সেগুলো পাকিয়ে বিক্রি করেন বাজারে। এসব ঠেকাতে এবার প্রশাসন আম পাড়ার জন্য দিন-তারিখ নির্ধারণ করে দেয়।

সে অনুযায়ী সাতক্ষীরার বাগানগুলোতে গত শনিবার(০১ মে) থেকে গোপালভোগ ও গোবিন্দভোগ আম পাড়া শুরু হয়েছে। ৪ মে পর্যন্ত চলবে এই আম পাড়া।

চাষিদের অভিযোগ, আমের যে দাম পাচ্ছেন তাতে খরচ উঠছে না।
সদর উপজেলার বাঁকাল এলাকার চাষি আমজেদ আলী বলেন, ‘প্রতি মণ আমের দাম যাতিছে ১হাজার ৮’শ থেকে ২ হাজার টাকা। এতে আমাগির লোকসান হতিছে। যদি আমের দাম ২হাজার ৮’শ টাকা হতো, তালি দুডো পয়সা থাকত। এযা বিক্রি হুতে, তাতে খরজ উঠপে না।’

সাতক্ষীরা জেলা আম ব্যবসায়ী সমিতির নেতারা বলছেন, অসাধু উপায়ে আমের মান যেন কেউ ক্ষুণ্ণ করতে না পারে, সে বিষয়ে তৎপর রয়েছেন তারা।

সাতক্ষীরা সুলতানপুর বড়বাজার কাঁচা-পাকা মাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু বলেন, ‘সরকারি বিধি পালনের কিছুটা দায়িত্ব আমাদের রয়েছে। আমরা পরিষ্কার ঘোষণা করেছি, গোপালভোগ ও গোবিন্দভোগ আম ছাড়া অন্য কোনো আম যদি কেউ নিয়ে আসে, তবে আমরা সে আম নষ্ট করে দেব। এ ছাড়া কেমিক্যাল দিয়ে আম পাকানোর বিষয়েও সতর্ক করেছি আমরা।’

চাষিদের ভোগান্তি নিরসনেও প্রশাসনিক তৎপরতা অব্যাহত থাকবে বলে জানান কৃষি কর্মকর্তারা।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নূরুল ইসলাম বলেন, ‘বাইরে থেকে যারা আম কিনতে আসবেন, তাদের কমপক্ষে তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এ ছাড়া আম চাষিদের সুবিধার্থে ২১ মে আম্রপালি ও এরপর অন্যান্য আম পাড়া যাবে।’

তিনি জানান, জেলায় এবার পাঁচ হাজারেরও বেশি বাগানে আম চাষ হয়েছে। চাষি রয়েছেন ১৩ হাজার ১’শ জন। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪০ হাজার মেট্রিক টন। আর ৫’শ হেক্টর জমিতে গোপালভোগ ও গোবিন্দভোগ আম চাষ করা হয়েছে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

By Editor

Leave a Reply