কাজিপুর প্রতিনিধি:  বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের উদযাপন উপলক্ষ্যে আয়োজিত দুইদিন ব্যাপী উন্নয়ন মেলায় প্রথমবারের মতো অংশ নিয়ে সাধারণ মানুষকে ভূমি সংক্রান্ত নানা সেবা ও তথ্য উপাত্ত দিয়ে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলা ভূমি অফিস প্রথম স্থান লাভ করেছে।

উপজেলা ভূমি অফিসের নানামুখি সেবা পেয়ে খুশি হয়েছেন সাধারণ মানুষ। মেলার স্টলে এসেও তাৎক্ষনিক সেবা পেয়ে ভুমি অফিসের উপর সাধারণ মানুষের আস্থা ফিরেছে। মেলায় অংশ নেয়া মোট ২৬টি স্টলের মধ্যে ২০০৯ সাল থেকে ২০২১ পর্যন্ত প্রদত্ত সেবার তথ্য উপাত্ত দিয়ে পুরো স্টলটি সাজিয়েছিলো ভূমি অফিস। সেইসাথে মেলায় ভূমি সেবা নিতে আসা মানুষদের বিনামূল্যে নামজারির আবেদন করে দিয়েছেন।

 

মেলার উদ্ভোধনী দিনে পরিদর্শনকালে সিরাজগঞ্জ-১ কাজিপুর সাংসদ প্রকৌশলী তানভীর শাকিল জয় ভুমি অফিসের শতভাগ অনলাইন আপডেট ভুমি সংক্রান্ত কর্মকান্ড থেকে প্রশংসা করেছন এবং নির্বিঘ্নে মানুষকে সেবা দেয়ার ধারা অব্যাহত রাখার আহ্বান জানান। মেলায় এসে জনপ্রতিনিধি থেকে শুরু করে নানা পেশার জমির মালিকগণ ভূমি কর প্রদান করেছেন।

 

উপজেলা ভূমি অফিসের পক্ষ থেকে সেবা গ্রহিতাদের আপ্যায়িত করা হয়েছে। মেলায় আগত প্রায় দুইশ মানুষ ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন করসহ ভূমি বিষয়ের অন্যান্য সেবার বিষয়ে পরামর্শ নিয়েছেন। শতভাগ দুর্নীতিমুক্ত উপজেলা ভূমি অফিস- এই ম্যাসেজটি স্টল থেকে সাধারণ মানুষকে জানানো হয়। কোন অভিযোগ থাকলে সরাসরি সেটি জানানোর অনুরোধসহ ভূমি মন্ত্রণালয়ের সেবা সংক্রান্ত বিষয়ে তারা সার্বক্ষণিক প্রচার চালিয়েছে।

 

মেলার শেষদিন বিকেলে সেবা নিতে আসা জনপ্রতিনিধি, শিক্ষক, জমির মালিক, কৃষক ভূমি অফিসের সেবা পেয়ে মুগ্ধ হয়েছেন। স্টলে বসে সেবা দেয়া কাজিপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এবিএম আরিফুল ইসলাম জানান, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা ভূমি সংক্রান্ত সাধারণ মানুষের অস্বচ্ছ ধারণাকে পাল্টে দিতে কাজ করছি। যে সেবা এখানেই সম্ভব, তা করে দিয়েছি। না পারলে পরামর্শ দিয়েছি।

 

গতবছর জাতিসংঘ থেকে পুরস্কার পাওয়ায় আমাদের দায়িত্ব বেড়ে গেছে অনেক। তাই দুর্নীতির অপবাদ ঘুচিয়ে সাধারণ মানুষকে ভূমি সেবা দিতেই এই অংশ নেয়া। মানুষও সাড়া দিয়েছে।’ সেবা নিতে কোন দালালের সহায়তার প্রয়োজন নেই, যেকোন ব্যক্তি উপজেলা ভূমি অফিসে সরাসরি আসলেই কাঙ্খিত সেবা প্রদান করা হয়।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

By Editor

Leave a Reply