কাউকে বাংলাদেশে ফেরত পাঠাবে না, আশ্বাস দিল্লির

0
4

সিলেট : জোর করে কাউকে বাংলাদেশে ফেরত পাঠাবে না বলে আশ্বাস দিয়েছে নয়া দিল্লি। তবে ভারতে কোনও অবৈধ বাংলাদেশি থাকলে তাদের ফেরত নেওয়া হবে। যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে তাদের ফেরত আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ।

মঙ্গলবার সিলেটে বিজিবির অভিযানে জব্দকৃত মাদকদ্রব্য ধ্বংসের অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

সম্প্রতি ভারতের আসামে চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশের পর বাদপড়াদের বাংলাদেশে ফেরত পাঠানোর আশঙ্কা করা হচ্ছে। কেননা আসামের অনেক রাজনীতিকদের দাবি, এই বাদপড়ারা বাংলাদেশ থেকেই নাকি সেখানে পাড়ি জমিয়েছিলেন।
এরপর ভারত সরকার নাগরিকত্ব আইন সংশোধন করে অন্য সম্প্রদায়ের মানুষদের মধ্যে যারা ভারতে রয়েছেন, তাদের নাগরিক করে নেয়ার বিধান রাখলেও বাদ রাখা হয়েছে মুসলমানদের।

এ নিয়ে ভারতজুড়ে ক্ষোভ-বিক্ষোভ-সংঘাত ছড়িয়ে পড়ার পাশাপাশি বাংলাদেশেও অনেকের মধ্যে উদ্বেগ তৈরি করেছে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এনআরসি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এ নিয়ে উদ্বেগের কিছু নেই।’

এদিকে, আসামের নাগরিকপঞ্জি প্রকাশের পর সীমান্ত দিয়ে কিছু মানুষকে বাংলাদেশে পুশব্যাক করার ঘটনাও ঘটেছে। এ প্রসঙ্গে আব্দুল মোমেন বলেন, ‘সেখানে থাকা কাউকেই বাংলাদেশে পুশইন করা হবে না বলে ইতোমধ্যে ভারত আমাদের আশ্বস্ত করেছে। ভারত বারবার বলেছে, কাউকে জোর করে বাংলাদেশে পাঠানো হবে না।’