অধ্যাপক ড. আব্দুল আউয়াল খান আইএসইউ’য়ের উপাচার্য হলেন

0
4

রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মোঃ আব্দুল হামিদ বিশিষ্ট শিক্ষাবিদ, বহুগ্রন্থ প্রণেতা ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন্ গবেষক অধ্যাপক ড. আব্দুল আউয়াল খান-কে ইন্টারন্যাশনাল স্টান্ডার্ড ইউনিভার্সিটি’র উপাচার্য হিসেবে ০৪ (চার) বছরের জন্য নিয়োগ প্রদান করেছেন।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের গবেষক হিসেবে তাঁর ৫০-এর অধিক গবেষনা প্রবন্ধ বিভিন্ন দেশী ও বিদেশী জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি ৬০-এর অধিক এমফিল ও পিএইচডি গবেষক-এর তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
অধ্যাপক ড. খান ঝালকাঠি জেলার রাজাপুর থানাধীন সাতুরিয়া গ্রামে ১৯৪৮ সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম রুস্তুম আলী খান ও মাতা মরহুমা ছাহেরা খাতুন বিদ্যোৎসাহী ও দানশীল হিসেবে খ্যাত ছিলেন। তিনি ১৯৬৮ সালে প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ থেকে কৃতিত্বের সাথে ব্যাচেলর অব কমার্স ও ১৯৬৯ সালে মাস্টার অব কমার্স ডিগ্রী অর্জন করেন। এ বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৮৭ সালে পিএইচডি ডিগ্রী লাভ করেন। তিনি ১৯৭৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যবস্থাপনা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ১৯৯৭ সালে অধ্যাপক হিসেবে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস এর অধ্যাপক ও ডীন হিসেবে জুন ’৯৭ থেকে জুলাই ২০০০ পর্যন্ত দায়িত্বরত ছিলেন। এছাড়া ও তিনি বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন।